করোনার টিকা নিলেই মিলবে গাঁজা

করোনার টিকা নিলেই মিলবে গাঁজাআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে ২১ বছরের ঊর্ধ্বে কেউ করোনা টিকার প্রথম ডোজ নিলে বিনা মূল্যে গাঁজা স্টিক দেওয়ার ঘোষণা দিয়েছে স্থানীয় প্রশাসন। বিবিসি জানায়, আগামী ৪ জুলাই আমেরিকার স্বাধীনতা দিবসের আগে দেশের ৭০ শতাংশ মানুষকে করোনা টিকার প্রথম ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা অর্জনে নিত্যনতুন পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। এর মধ্যে নতুন হলো ‘জয়েন্ট ফর জাবস’। অর্থাৎ টিকার প্রথম ডোজ নিলেই বিনা মূল্যে গাঁজা পাচ্ছেন গ্রহীতারা।

লাইসেন্সকৃত গাঁজার দোকানগুলোতে প্রচারণা হিসেবে টিকা নিলে বিনা মূল্যে গাঁজার স্টিক সরবরাহ করার জন্য সবুজ সংকেত দেওয়া হয়েছে।
এর আগে জুন মাসকে ‘মান্থ অব অ্যাকশন’ ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই লক্ষ্যে নতুন ঘোষণা দিয়ে মার্কিনবাসীকে টিকা নিতে আগ্রহী করছে দেশটির সরকার। বুধবার থেকেই ওয়াশিংটনে বিভিন্ন ক্যানাবিজ ডিস্পেনসারিতে সম্প্রতি দেওয়া শুরু হয়েছে এই অফার। মার্কিন প্রশাসন জানায়, ওয়াশিংটনে এখন পর্যন্ত ৫৪ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ টিকার প্রথম ডোজ নিয়েছেন। মানুষের মধ্যে থেকে টিকার প্রতি অনীহা দূর করতেই এই ‘সৃজনশীল’ প্রণোদনা দিচ্ছেন গভর্নর, স্বাস্থ্য কর্মকর্তা এবং কমিউনিটি নেতারা।

দেশজুড়েই এমন নানা উপহারের প্রস্তাব দিয়ে জনসাধারণকে টিকা গ্রহণে আগ্রহী করে তোলা হচ্ছে। ক্যালিফোর্নিয়া, ওহিও-র মতো শহরে টিকার বিনিময়ে লটারিতে ১ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা হয়। কোনো কোনো অফিসে টিকা নিলে কর্মচারীদের বেতনসহ ছুটির ঘোষণাও দিয়েছে। কোথাও কোথাও টিকা নেওয়ার শর্তে দেওয়া হচ্ছে স্পোর্টস টিকিট। এর আগে আমেরিকার অনেক অঙ্গরাজ্যেই ২১ বছরের বেশি যে কেউ গাঁজা সেবন করতে পারেন বলে ঘোষণা দেয় স্থানীয় প্রশাসন। যুক্তরাষ্ট্রের ৫০টির মধ্যে ১৫টি অঙ্গরাজ্যে অনেক আগেই গাঁজাকে নিষিদ্ধ মাদকের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। আর ৩৮টি রাজ্যে শুধু চিকিৎসামূলক ব্যবহারের জন্য গাঁজার ব্যবহার বৈধ করা হয়েছে।

এই রকম আরও খবর দেখুন

সর্বশেষ আপডেট

অ্যার্কাইভ ক্যালেন্ডার
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০