টেন্ডার ছাড়াই ১০০বছরের পুরনো গাছ কেটে নিলেন রাজশাহী সিভিল সার্জন

টেন্ডার ছাড়াই ১০০বছরের পুরনো গাছ কেটে নিলেন রাজশাহী সিভিল সার্জন
ছবিতে গোল লাল বিত্তে কাটা গাছের কাঠের পালা। ডানে বক্সে রাজশাহী সিভিল সার্জন ডাঃ মোঃ কাইয়ুম তালুকদার।

নিজস্ব প্রতিনিধি : কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে প্রায় ৫লক্ষ টাকা মুল্যের ১০০বছরের পুরনো জামগাছ কেটে ফার্নিচার তৈরি করার অভিযোগ উঠেছে রাজশাহী সিভিল সার্জন ডাঃ মোঃ কাইয়ুম তালুকদারের বিরুদ্ধে। গত ৮ফেব্রুয়ারী সিভিল সার্জনের বাসভবনের প্রায় ১০০বছরের পুরনো জামগাছ টেন্ডার ছাড়া গোপনে কেটে নেন রাজশাহী সিভিল সার্জন। তবে গাছ কাটার অভিযোগ অস্বীকার করেছেন সিভিল সার্জন ডাঃ মোঃ কাইয়ুম তালুকদার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সিভিল সার্জনের বাসভবনের ভেতরে গ্রীলের মধ্যে সমিল থেকে চিরাই করা কাঠের পালা দেয়া আছে। গেটে ঢুকতেই সিভিল সার্জন বাসভবনের গার্ড আব্দুল বারির বাধার মুখে পরতে হয় সাংবাদিকদের। তিনি বলেন ভেতরে প্রবেশ করতে হলে সারের অনুমতি নিতে হবে। যা বলার অমাকে বলেন বললে ১০০বছরের পুরনো জামগাছ কেটে নেয়ার বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ৮/৯ফেব্রুয়ারী এই পুরনো জামগাছটি কাটা হয়। আমার ভাই এরশাদ রাজশাহী সিভিল সার্জন সারের গাড়ির ড্রাইভার। কাইয়ুম সারের নির্দেশে ভাই এরশাদ গাছকাটার লোকজনকে ডেকে নিয়ে এসে গাছটি কেটে রেখিছিলেন। গত ১৪/১৫ ফেব্রুয়ারী কাটাগাছগুলো স্বমিলে নিয়ে গিয়ে চিরাই করে নিয়ে এসে সারের ফার্নিচার বানানোর জন্য মজুদ করে রাখা আছে।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আহম্মদ নিয়ামুর রহমান বলেন, সিভিল সার্জনের বাসভবনের প্রায় ১০০বছরের পুরনো জামগাছ কাটার বিষয়টি জানি না; আপনার মাধ্যমে জানলাম। গাছ কর্তন করতে হলে টেন্ডারের মাধ্যমে অনুমতিপত্র লাগবে; এছাড়া কেউ গাছ কাটতে পারবে না। এমনকি নিয়ম অনুযায়ী সরকারী গাছ কাটাতে হলে আমাদের কাছ থেকে গাছের মূল্য নির্ধারন করা হয় । কেউ যদি অনুমতি ছাড়া গাছ কাটে তাহলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

সিভিল সার্জন ডাঃ মোঃ কাইয়ুম তালুকদার বলেন,আমি সবে মাত্র যোগদান করেছি। আমি যোগদানের সময় এই জামগাছটি পরিত্যাক্ত হিসেবে পেয়েছিলাম। সেটি কেটে সড়িয়ে রাখাছিলাম। পরবর্তিতে অফিসের আসবাবপত্র তৈরির জন্য সমিল থেকে চিরাই করে কাঠগুলো বাংলোতে রাখা আছে। আমার কোন ব্যাক্তিগত ফার্নিচার তৈরি করতে সেই গাছ কাটা হয়নি বলে জানান তিনি। নিয়ম অনুযায়ী সরকারী গাছ কাটাতে হলে বনবিভাগের অনুমতি লাগে সেটি নিয়েছেন কি এমন প্রশ্নে কোন মন্তব্য করতে চাননি সিভিল সার্জন ডাঃ মোঃ কাইয়ুম তালুকদার।

এই রকম আরও খবর দেখুন

সর্বশেষ আপডেট

অ্যার্কাইভ ক্যালেন্ডার
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১