দ্রুত গতিতে গাড়ি চালালে সতর্ক করবে গুগল ম্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ব্যবহারকারীদের সুবিধার কথা বিবেচনা করা গুগল ম্যাপ নিয়মিত আপডেট নিয়ে আনছে। সেই ধারাবাহিকতায় এবার অ্যাপসটি দারুণ এক ফিচার নিয়ে এসেছে।

সম্প্রতি গুগল ম্যাপ স্পিড লিমিট ওয়ার্নিং নামের একটি ফিচার লঞ্চ করেছে। ফিচারটি ব্যবহার করলে আপনাকে গাড়ি নির্ধারিত গতির মধ্যে রাখতে হবে। নির্ধারিত গতির বাইরে গেলেই সতর্ক করবে গুগল। ফলে দুর্ঘটনাও এড়ানো সম্ভব।

তাহলে চলুন জেনে নিই, কীভাবে এই ফিচারটি ব্যবহার করা যাবে-

১। প্রথমে গুগল ম্যাপের এই টুলকে অ্যাকটিভ করতে গুগল ম্যাপ অ্যাপ ইনস্টল করতে হবে।

২। এরপর অ্যাপটি ওপেন করার পর ডান পাশে প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে।

৩। এবার সেটিংস অপশন-এ গিয়ে নেভিগেশন সেটিংসে যেতে হবে।

৪। এখানেই স্পিড লিমিট সেটিং অপশন সিলেক্ট করতে হবে।

৫। স্ক্রিনের একদম নিচে এবার যে তালিকা দেখা যাবে সেখানে ড্রাইভিংয়ের অপশন নির্বাচন করতে হবে।

এখানে স্পিড লিমিট এবং স্পিডোমিটার অপশন ট্যাপ করে দিলেই, গুগল ম্যাপের এই টুলটি স্মার্টফোনে সক্রিয় হয়ে যাবে আর গতিসীমা সম্পর্কে প্রতিটি তথ্য পাওয়া যাবে হাতের মুঠোয়।

উল্লেখ্য, যে কোনো রাস্তায়ই একটি নির্ধারিত গতির সীমা থাকে। সেই সীমা অতিক্রম করলে যেমন দুর্ঘটনা ঘটতে পারে, তেমনই কাটা যেতে পারে ট্রাফিক চালান। কিন্তু এবার গুগল ম্যাপের স্পিড লিমিট ওয়ার্নিং টুল নির্দিষ্ট গতিসীমার বাইরে গেলেই সতর্ক করে দেবে।

এর আগে গাড়ির জ্বালানির খচর কমাতে নতুন ফিচার নিয়ে আসার ঘোষণা দিয়েছিল গুগল ম্যাপ। ইতোমধ্যে ফিচারটি বেটা রান শুরু হয়েছে। নতুন ভার্সনের নাম দেওয়া হয়েছে সেভ ইউ দ্যা মোস্ট ফুয়েল অর এনার্জি।

মূলত কোন রুট দিয়ে গন্তব্যে গেলে আপনার গাড়ির ইঞ্জিনের জন্য ভালো এবং কম জ্বালানি খরচ হবে তা জানিয়ে দেওয়াই ফিচারটির মূল কাজ।
গুগল ম্যাপ

এই রকম আরও খবর দেখুন

সর্বশেষ আপডেট

অ্যার্কাইভ ক্যালেন্ডার
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১