পান বেঁচেই সংসার চলে পান সাইদুর’র

নবী আলম,চারঘাট প্রতিনিধি: রাজশাহীর চারঘাট পৌর বাজারের অতি পরিচিত মুখ পান বিক্রেতা সাইদুর রহমান। যাকে `পান সাইদুর’ নামেই চেনেন সবাই।

এই খিলি পান বিক্রেতা সাইদুরের দোকানে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত প্রায় শতাধিকের বেশী লোক আসেন পান খেতে। পান বিকিকিনির সাথে কিছু মিষ্টি জর্দা এবং অন্যান্য সামগ্রীও বিক্রি করেন তিনি।

প্রতিদিন তার গড়ে ৫’শ থেকে ১ হাজার টাকা আয় হয়। তা দিয়ে তার সংসার বেশ সুখে শান্তিতে কাটছে। শুধু সাইদুর নয় চারঘাট বাজারের জামু, সালামসহ আশেপাশের পানের দোকানেও কেনাবেঁচা ভালো হয়। পরিবার নিয়ে সুখে আছে সবাই।

রবিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিনে সাইদুরের পানের দোকানে গিয়ে দেখা যায়, কয়েকজন পান ক্রেতারা পান খাওয়ার জন্য তাকে ঘিরে দাঁড়িয়ে আছেন।

সাইদুর কারো কাছে কোন কিছু না শুনেই সব ক্রেতার হাতেই পানের খিলি ধরিয়ে দিচ্ছেন। দেখে মনে হলো সবাই তার অতি পরিচিতজন। কে কি ধরনের পান খাবে তাকে কিছুই বলতে হচ্ছে না। সব খরিদ্দার কি ধরনের পান খায় তা জানে কিনা জিজ্ঞাসা করা হলে প্রতিউত্তরে তিনি বলেন, চেষ্টা করি মনে রাখার জন্য। প্রায় অনেক বছর ধরে এই পান বেঁচেই জীবিকা নির্বাহ করে আসছি। আমার সব খরিদ্দার কি ধরনের পান খায় তা এখন মুখস্থ হয়ে গেছে প্রায়।

উল্লেখ্য, সাইদুর উপজেলার মিয়াপুর গ্রামের বাসিন্দা। চারঘাট বাজারে চৌরাস্তা মোড় সংলগ্ন দুইটা হোটেলের মাঝখানে ছোট্ট একটা ঘরে পান-সিগারেটের দোকান রয়েছে তার। প্রায় ১০ বছর ধরে ঐ দোকানেই ব্যবসা করে আসছেন তিনি। ব্যবসা চলাকালে দীর্ঘ সময়ে দু’একটি অপ্রীতিকর ঘটনা ঘটলেও সব মিলিয়ে সন্তুষ্ট সে। এমনকি আর্থিক ভাবেও স্বাবলম্বী হয়ে উঠেছেন পান বিক্রেতা সাইদুর রহমান ওরফে `পান সাইদুর’।

এই রকম আরও খবর দেখুন

সর্বশেষ আপডেট

অ্যার্কাইভ ক্যালেন্ডার
সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১