বিশ্বকাপে যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে মেসি

বিশ্বকাপে যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে মেসি

ক্রীড়া ডেস্ক : সৌদি আরবের বিপক্ষে আজকের ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ মিশন শুরু করত যাচ্ছে লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনা। ক্যারিয়ারে পঞ্চমবারের মতো বিশ্বকাপে খেলতে নামার আগে বেশ কিছু রেকর্ডের সামনে দাঁড়িয়ে আর্জেন্টিনার অধিনায়ক ও ক্ষুদে ফুটবল জাদুকর লিওনেল মেসি।

কাতার বিশ্বকাপে নিজের হাজারতম ম্যাচ খেলার সুযোগ লিওনেল মেসির সামনে। ৯৯৬টি ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবেন তিনি। এ জন্য কাতার বিশ্বকাপে অন্তত চারটি ম্যাচ খেলতে হবে তাকে। এ জন্য গ্রুপ পর্বসহ শেষ ষোলো পর্যন্ত অপেক্ষা করতে হবে আর্জেন্টাইন সুপারস্টারকে।

সৌদি আরবের বিপক্ষে মাঠে নামলেই আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি পাঁচটি বিশ্বকাপ খেলার রেকর্ড হবে মেসির। ২০০৬ জার্মানি বিশ্বকাপ থেকে প্রতিটি আসরেই খেলেছেন তিনি। মেসি ছাড়াও আর্জেন্টিনার হয়ে ৪টি করে বিশ্বকাপ খেলেছেন দিয়াগো ম্যারাডোনা ও হাভিয়ের মাচেরানো।

গ্রুপ পর্বের ৩টি ম্যাচে মাঠে নামলেই আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি বিশ্বকাপ ম্যাচ খেলার রেকর্ড হবে মেসির। আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার রেকর্ড ছাড়িয়ে যাবেন তিনি। বিশ্বকাপে ২১টি ম্যাচ খেলে শীর্ষে রয়েছেন ম্যারাডোনা। ২০টি ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে রয়েছেন হাভিয়ের মাচেরানো। মেসি বিশ্বকাপে ম্যাচ খেলেছেন ১৯টি।

বিশ্বকাপে আর্জেন্টিনা সেমিফাইনালে পৌঁছালে এবং মেসি সব ম্যাচ (৭ ম্যাচ) খেললে বিশ্বকাপে সর্বোচ্চসংখ্যক ম্যাচ খেলার রেকর্ডের মালিক হবেন ফুটবলের খুদে জাদুকর। সবচেয়ে বেশি ২৫টি বিশ্বকাপ ম্যাচ খেলার রেকর্ড বর্তমানে জার্মানির সাবেক মিডফিল্ডার লোথার ম্যাথিউসের।

সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ৩৫ বছর বয়সে ৫টি বিশ্বকাপ খেলার রেকর্ড গড়বেন মেসি। এর আগে ৫টি করে বিশ্বকাপ খেলা মেপিকোর কারবাহাল ও জার্মানির ম্যাথিউসের বয়স ছিল ৩৭ বছর। আরেক মেপিকান মার্কুয়েজের বয়স ছিল ৩৯ বছর।

আর্জেন্টিনা কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উন্নীত হলে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড হবে মেসির। তারই স্বদেশি কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা সর্বোচ্চ ১৬টি বিশ্বকাপ ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। মেসির নেতৃত্বে বিশ্বকাপে ১২টি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা।

বিশ্বকাপে মেসির গোল ৬টি। আর ৫টি গোল করলেই আর্জেন্টিনার হয়ে রেকর্ড গড়া হবে তার। বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ১০টি গোল করেছেন গ্যাব্রিয়েল বাতিস্তা।

আর ৬টি ম্যাচে জয় পেলে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে রেকর্ড গড়া হবে মেসির। ১৮ ম্যাচ জয় হবে তার। জার্মান সাবেক ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসা বিশ্বকাপে ২৩টি ম্যাচ খেলে ১৭টিতে জিতেছেন। ১৯টি ম্যাচ খেলে মেসি জিতেছেন ১২টিতে।

একনজরে মেসির উল্লেখযোগ্য অর্জন-

মোট ম্যাচ – ৯৯৬

মোট গোল – ৭৮৬

মোট অ্যাসিস্ট – ৩৪৫

মোট শিরোপা – ৪১

মোট ব্যক্তিগত অ্যাওয়ার্ড – ৭৮

এই রকম আরও খবর দেখুন

সর্বশেষ আপডেট

অ্যার্কাইভ ক্যালেন্ডার
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০