সাবমেরিন ক্যাবল মেরামতে ইন্টারনেটে সমস্যা হবে না

উপচার ডেস্ক :বাংলাদেশের প্রথম সাবমেরিন ক্যাবল সংযোগ লাইনটি মেরামত করা হচ্ছে। তবে ক্যাবলটি রক্ষণাবেক্ষণ কাজের কারণে ইন্টারনেট সংযোগে কোনো বিঘ্ন ঘটবে না। সরকারি সূত্রে এ কথা জানিয়েছে বার্তা সংস্থা বাসস। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) সমুদ্র তলদেশে ব্যান্ডউইডথ ব্যবস্থাপনার দায়িত্ব পেয়েছে। প্রতিষ্ঠানটি মেরামত কাজের সময় যাতে ইন্টারনেট সংযোগে কোনো রকম বিঘ্ন না ঘটে, সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিশ্চিত করেছে।

এ বিষয়ে বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বলেন, ‘যে কোনো বিঘ্ন এড়াতে আমরা এসই-এমই-ডব্লিউই-৪ সার্কিট সংযোগকে আমাদের দ্বিতীয় সমুদ্র তলদেশের ক্যাবল এসই-এমই-ডব্লিউই-৫-এ স্থানান্তর করছি। পাশাপাশি যে কোনো অবাঞ্ছিত পরিস্থিতি মোকাবিলায় এক মাসের জন্য ৩০টিরও বেশি জিবিপি ব্যান্ডউইডথ সংগ্রহ করা হচ্ছে। আর এ কারণেই আমরা মনে করছি, মেরামত কাজের সময় ইন্টারনেট সংযোগে কোনো রকম বিঘ্ন ঘটবে না।’

উল্লেখ্য, মোট দেড় হাজার জিবিপি ক্ষমতাসম্পন্ন দ্বিতীয় সাবমেরিন ক্যাবল চলতি মাস থেকেই বাণিজ্যিকভাবে চালু হবে। এ ছাড়া প্রথম ক্যাবলের ৩০০ জিবিপি ব্যান্ডউইডথের কাছাকাছি ক্ষমতা রয়েছে। ১৬টি টেলিযোগাযোগ কোম্পানির কনসোর্টিয়াম সাবমেরিন ক্যাবল ‘এসইএ-এমই-ডব্লিউই-৪’ বঙ্গোপসাগরের তলদেশে আগামী ৬ অক্টোবর থেকে তিন দিনব্যাপী এই মেরামত কাজ শুরু করবে, যা সাবমেরিন ক্যাবল লাইন সংযোগ স্থাপনের ১২ বছরের মধ্যে এবারই প্রথম মেরামত করা হচ্ছে।

বর্তমানে বাংলাদেশ প্রায় ৪৫০ জিবিপি ব্যান্ডউইডথ ব্যবহার করছে। বিএসসিসিএল ২৫০ জিবিপির জোগান দিচ্ছে এবং বাকি ব্যান্ডউইডথ ছয়টি আন্তর্জাতিক টেরিসট্রিয়াল ক্যাবলসের (আইটিসি) মাধ্যমে আমদানি করা হচ্ছে।

এই রকম আরও খবর দেখুন

সর্বশেষ আপডেট

অ্যার্কাইভ ক্যালেন্ডার
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১