হলুদের সাথে তুলসি পাতা কেন খাবেন?

লাইফস্টাইল ডেস্ক : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সবার জন্য জরুরি। একথা আমরা আরও বেশি বুঝতে শুরু করেছি করোনা মহামারি আসার পর। মরণঘাতি এই ভাইরাস একের পর এক ভ্যারিয়েন্ট নিয়ে হানা দিচ্ছে। এর সঙ্গে লড়াই করার জন্য আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা যথেষ্ট শক্তিশালী করার বিকল্প নেই। এই কাজে সাহায্য করতে পারেন নানা ধরনের পানীয়। আপনি যদি হলুদ ও তুলসি পাতা দিয়ে পানীয় তৈরি করে খান তবে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

মহামারি ছাড়াও ঋতু পরিবর্তনের এই সময়ে অনেক ধরনের রোগ-জীবাণু আমাদের আক্রমণ করতে পারে। এতে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন মানুষের অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি সবচেয়ে বেশি। আপনার প্রতিদিনের ডায়েটে স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করার পাশাপাশি বাইরে খাওয়া এড়ানো উচিত, এমনটাই পরামর্শ বিশেষজ্ঞদের।

মৌসুম-বাহিত অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার সবচেয়ে কার্যকর উপায় হতে পারে তুলসী এবং হলুদের মিশ্রণ। পানীয়টি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং ঠান্ডাজনিত গলার ব্যথা দূর করতে সাহায্য করে।

তৈরি করতে যা লাগবে

হলুদের গুঁড়া আধা চা চামচ

তুলসী পাতা- ৮-১২টি

মধু- ২-৩ টেবিল চামচ

লবঙ্গ- ৩-৪টি

দারুচিনি- ১ টুকরো।

যেভাবে তৈরি করবেন

একটি প্যান নিয়ে তাতে একগ্লাস পানি ঢালুন। এবার তাতে হলুদ গুঁড়া, তুলাস পাতা, লবঙ্গ এবং দারুচিনি যোগ করুন। ১৫ মিনিটের জন্য ফুটতে দিন। অবশ্যই বিশুদ্ধ পানি ব্যবহার করবেন। ১৫ মিনিট পরে পানি ছেঁকে নিন এবং হালকা গরম অবস্থায় পান করুন। স্বাদ বাড়ানোর জন্য এতে মধু যোগ করতে পারেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো এবং সর্দি-ফ্লু নিরাময়ের জন্য এটি দিনে ২-৩ বার খেতে পারেন।

হলুদ-তুলসির পানীয় পানের উপকারিতা

১. ডায়াবেটিক রোগীরা তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পান করতে পারেন।

২. এটি আপনার শরীরকে বিষাক্ত পদার্থ থেকে মুক্তি দিতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।

৩. এই পানীয় পান করে কোষ্ঠকাঠিন্য এবং লুজ মোশন সম্পর্কিত সমস্যাগুলো সমাধান করা যেতে পারে।

৪. ঠান্ডা এবং গলা ব্যথা থেকে মুক্তি দেয়।

এই রকম আরও খবর দেখুন

সর্বশেষ আপডেট

অ্যার্কাইভ ক্যালেন্ডার
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০