হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

তথ্য-প্রযুক্তি ডেস্ক : ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ এখন যেন নিত্যদিনের সঙ্গী। প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত হওয়ায় ব্যবহারকারীরাও আকৃষ্ট হচ্ছেন এই অ্যাপ ব্যবহারে। মেসেজ আদান-প্রদানের পাশাপাশি হোয়াটসঅ্যাপে ভয়েস কলও করা যায়। তবে অনেকে প্রয়োজনের সময়ও এই কথোপকথন রেকর্ড করতে পারেন না।

বলে রাখা প্রয়োজন, হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপে সরাসরি এই কল রেকর্ডের সুবিধা পাওয়া যায় না। তবে অ্যানড্রয়েড ও আইওএস ভার্সনে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার জন্য আলাদা আলাদা পদ্ধতি রয়েছে।

অ্যানড্রয়েড ভার্সনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার জন্য থার্ড পার্টি অ্যাপের সাহায্য নেয়ার প্রয়োজন হবে। আইওএস ভার্সনে অবশ্য এই সুবিধা নেই। সেখানে অন্য পদ্ধতি অবলম্বন করতে হবে।

কল রেকর্ডার : ‘কিউব এসিআর’ নামের একটি থার্ড পার্টি অ্যাপের সাহায্যে অ্যানড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ কলের রেকর্ডিং করা সম্ভব। এমনকি ফোনের স্টোরেজের মধ্যে রেকর্ডিং সেভ করাও সম্ভব।

আইফোনে সাধারণত ফোন কল রেকর্ড করা যায় না। একই অবস্থা হোয়াটসঅ্যাপ কলের ক্ষেত্রেও। কয়েকটি বিশেষ অ্যাপ যদিও রয়েছে, কিন্তু সেগুলো ঠিকভাবে কাজ করে না। তবে ম্যাকের সাহায্যে আইফোনে হোয়াটসঅ্যাপ কল রেকর্ডিং করা সম্ভব।

এই রকম আরও খবর দেখুন

সর্বশেষ আপডেট

অ্যার্কাইভ ক্যালেন্ডার
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১